Logo
Logo
×

সোশ্যাল মিডিয়া

চাকরি ছাড়তে বলায় স্বামীর প্রতিষ্ঠানের অর্ধেক মালিকানা দাবি স্ত্রীর, অতঃপর... 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৫:৪৮ পিএম

চাকরি ছাড়তে বলায় স্বামীর প্রতিষ্ঠানের অর্ধেক মালিকানা দাবি স্ত্রীর, অতঃপর... 

সংগৃহীত প্রতীকী ছবি

বর্তমান সময়ে সারাবিশ্বেই স্বামী-স্ত্রী উভয়েই চাকরি করছেন। আবার কেউ কেউ একসঙ্গে ব্যবসাও করছেন। অনেক সময় পারিবারিক কারণে একজনকে চাকরি ছেড়ে সন্তান ও পরিবার সামলানোর দায়িত্ব নিতে হচ্ছে। আবার কখনো কখনো দুজনেই সমন্বয় করে চালিয়ে যাচ্ছেন পরিবার। সম্প্রতি এমন একটি ঘটনার কথা শেয়ার করতেই ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটে।  

যেখানে একজন নারী বর্ণনা দিতে গিয়ে বলেন, ৬ বছর আগে বিয়ে করছেন তিনি। বর্তমানে দুটি সন্তানও রয়েছে তাদের। স্বামী নিজেই একটি কোম্পানির মালিক। তিনিও একটি সংস্থায় কর্মরত। বাচ্চাদের মানুষ করার জন্য বাড়িতে রাখা হয়েছে আয়াও; কিন্তু সন্তানদের ঠিকমতো সময় দিতে না পারাকে কেন্দ্র করে সম্প্রতি স্বামী-স্ত্রীর মধ্যে শুরু হয়েছিল দাম্পত্য কলহ।

সমস্যার সমাধানে স্ত্রীকে চাকরি ছেড়ে সন্তান সামলানোর কথা বলেছিলেন স্বামী। চাকরি ছাড়বেন কিনা, ভাবতে কয়েক দিন সময় নেন স্ত্রী। তারপর স্বামীকে জানিয়ে দেন, আমি অবশ্যই চাকরি ছাড়তে পারি, কিন্তু তার আগে আমাকে তোমার কোম্পানির ৪৯ শতাংশ শেয়ার দিতে হবে!

স্ত্রীর এমন আবদারের কথা শুনে বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছিলেন স্বামী। 
এমন ঘটনার পর স্ত্রী নিজেই মানসিক দ্বন্দ্বে পড়ে যান। তাই মানুষিক যন্ত্রণা থেকে মুক্তি পেতেই পুরো ঘটনা সোশ্যাল মাধ্যমে পোস্ট করেছেন; যা ইতোমধ্যে নেট দুনিয়ায় রীতিমতো ঝড় তুলেছে।

তিনি লেখেন- আমিও একটি সংস্থায় উচ্চপদে কর্মরত। চাকরি ছেড়ে সংসার সামলাতে রাজি আছি; কিন্তু পরে যদি স্বামী ডিভোর্স দেয়, তাহলে আমার আর্থিক নিরাপত্তা কী হবে? তাই স্বামীর কোম্পানির অর্ধেক শেয়ার চেয়ে কি ভুল করেছি?
শুক্রবার দুপুর পর্যন্ত মহিলার পোস্টটিতে ১২ হাজার মানুষ মন্তব্য করেছেন। সিংহভাগই মহিলার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। 

একজন লিখেছেন- একদম সঠিক সিদ্ধান্ত। নিজের নিশ্চিত চাকরি ছাড়তে হলে তার সমপরিমাণ আর্থিক নিরাপত্তাও আদায় করে নেওয়া উচিত।

আরেকজন লিখেছেন- যদি স্বামী আপনাকে অর্ধেক শেয়ার দিতে না চান, তাহলে ভুলেও চাকরি থেকে ইস্তফা দিয়ে নিজের ভবিষ্যতকে অন্ধকারে ঠেলে দেবেন না।

অন্য একজনের মতে- শুধু স্ত্রীর গুণে নয় সংসার সুখের করতে হলে স্বামী-স্ত্রী দুজনকেই সমান আত্মত্যাগ করতে হবে। ফলে কর্মরত স্ত্রী হিসেবে সঠিক দাবিই করেছেন।

৬ মাস আগে সোশ্যালমাধ্যমে এই পোস্ট করেছিলেন মহিলা। পোস্টটি তার স্বামীরও নজরে পড়ে। প্রথমে এ নিয়ে দাম্পত্য কলহ আরও বেড়ে গেলেও পরে অবশ্য স্ত্রীর দাবি মেনে নিয়েছেন তিনি। আপডেট পোস্টে মহিলা জানিয়েছেন- সুখী দাম্পত্যের উদাহরণ গড়ে তুলতে স্বামী কোম্পানির ৪৯ শতাংশ শেয়ার তাকে দিয়ে দিয়েছেন। মানসিকভাবে শক্তি জোগানোর জন্য সবাইকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম